পেঁয়াজ রপ্তানিতে ন্যূনতম মূল্য প্রত্যাহার করেছে ভারত

ভারত সরকার পেঁয়াজ রপ্তানির ক্ষেত্রে ন্যূনতম রপ্তানি মূল্য (এমইপি) প্রত্যাহার করেছে। শুক্রবার (১৩ সেপ্টেম্বর) ভারতের ডিরেক্টরেট জেনারেল অফ ফরেন ট্রেড (ডিজিএফটি) এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে। বিজ্ঞপ্তিতে বলা হয়, পেঁয়াজ রপ্তানির ক্ষেত্রে ন্যূনতম রপ্তানি মূল্য প্রত্যাহার করা হয়েছে এবং এই সিদ্ধান্তটি অবিলম্বে কার্যকর হবে।

চলতি বছরের মে মাসে নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারতের সরকার পেঁয়াজ রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়। তবে সে সময় পেঁয়াজের ন্যূনতম রপ্তানি মূল্য প্রতি টনে ৫৫০ ডলার নির্ধারণ করা হয়েছিল। এই সিদ্ধান্তের ফলে ভারতের পেঁয়াজ রপ্তানিকারকরা আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতায় সুবিধা পাবেন বলে আশা করা হচ্ছে।

ভারতের শীর্ষ পেঁয়াজ উৎপাদনকারী রাজ্য মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচনের আগে কৃষকদের আয় বাড়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চলতি বছরের জুন মাসে ভারতের পেঁয়াজ রপ্তানি ৫০ শতাংশেরও বেশি কমে গিয়েছিল বলে অনুমান করা হচ্ছে, কারণ প্রতি টন পেঁয়াজের ন্যূনতম ৫৫০ ডলার রপ্তানি মূল্য এবং ৪০ শতাংশ রপ্তানি শুল্ক মিলে ভারতীয় পেঁয়াজ বাজারের অন্যান্য দেশের পেঁয়াজের চেয়ে বেশি ব্যয়বহুল হয়ে উঠেছিল। এই সিদ্ধান্তের ফলে বাংলাদেশের বাজারেও পেঁয়াজের দাম কমতে পারে বলে ধারণা করা হচ্ছে।