চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবিতে শাহবাগে আন্দোলন

ঢাকা, ৭ সেপ্টেম্বর ২০২৪: সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে ঢাকার শাহবাগ মোড়ে আন্দোলন চলছে। আন্দোলনকারীরা বলছেন, আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী অনেক দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর বা তারও বেশি, তাই বাংলাদেশেও এই সীমা নির্ধারণ করা উচিত।

শনিবার দুপুর ২টা থেকে শাহবাগ মোড়ে অবস্থান নিয়েছেন আন্দোলনকারীরা এবং দাবি আদায় না হওয়া পর্যন্ত রাস্তা ছাড়বেন না বলে জানিয়েছেন। তাদের দাবি, বর্তমান ৩০ বছরের বয়সসীমা পরিবর্তন করে ৩৫ বছর করা হলে অনেক শিক্ষিত তরুণ-তরুণী চাকরির সুযোগ পাবেন।

আন্দোলনকারীদের মুখপাত্র আহমেদ তানজিম বলেন, “বিশ্বের প্রায় ১৬২টি দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা কমপক্ষে ৩৫ বছর। বাংলাদেশেও এই সীমা বাস্তবায়ন করা উচিত।” তিনি আরও বলেন, “সরকারের প্রতিনিধি না এলে আমরা রাস্তা ছাড়ব না”।

এই আন্দোলনে সংহতি প্রকাশ করেছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না। তিনি বলেন, “চাকরিতে প্রবেশের কোনো বয়সসীমা থাকা উচিত নয় এবং বয়সের কারণে কেউ যাতে বৈষম্যের শিকার না হয়, সেটি নিশ্চিত করতে হবে”।

আন্দোলনকারীরা বিভিন্ন স্লোগান দিয়ে তাদের দাবি জানাচ্ছেন, যেমন “বয়স না মেধা, মেধা মেধা”, “আর নয় কালক্ষেপণ, এবার দাও প্রজ্ঞাপন”, “৩৫ এর শৃঙ্খল, ভেঙে দাও গুড়িয়ে দাও”।

শাহবাগ মোড়ে আন্দোলনের কারণে আশপাশের সড়কে ব্যাপক যানজট সৃষ্টি হয়েছে এবং সাধারণ মানুষকে ভোগান্তিতে পড়তে হচ্ছে।

এই আন্দোলনের পরিপ্রেক্ষিতে সরকারের পক্ষ থেকে এখনও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। আন্দোলনকারীরা তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।