বন্যা প্রতিরোধে ব্যর্থতা, ৩০ নর্থ কোরিয়ান কর্মকর্তার মৃত্যুদণ্ড

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের নির্দেশে বন্যা প্রতিরোধে ব্যর্থতার দায়ে ৩০ জন সরকারি কর্মকর্তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যমের বরাতে জানা যায়, সম্প্রতি উত্তর কোরিয়ায় ভয়াবহ বন্যায় অন্তত ১ হাজার মানুষের মৃত্যু হয়। এই বিপর্যয়ের পর কিম জং উন সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

দুর্নীতি ও দায়িত্বে অবহেলার অভিযোগ এনে গত মাসে (আগস্ট) এই মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। তবে, মৃত্যুদণ্ডপ্রাপ্ত কর্মকর্তাদের নাম-পরিচয় প্রকাশ করা হয়নি। কিম জং উন নিজে বন্যাকবলিত এলাকা পরিদর্শন করে জানান, বন্যার ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে কয়েক মাস সময় লাগবে।

উল্লেখ্য, উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা কেসিএনএ জানিয়েছে, চাগাং প্রদেশের প্রাদেশিক পার্টি কমিটির সেক্রেটারি কাঙ বং-হুনকেও তার দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তিনি ২০১৯ সাল থেকে এই পদে দায়িত্ব পালন করছিলেন।

কিম জং উন বন্যায় ব্যাপক প্রাণহানির খবর অস্বীকার করে এটিকে দক্ষিণ কোরিয়ার মিথ্যা প্রচারণা বলে দাবি করেছেন। তিনি বলেন, এই গুজব ছড়ানোর মাধ্যমে উত্তর কোরিয়ার আন্তর্জাতিক খ্যাতি নষ্ট করার চেষ্টা করা হচ্ছে।