সিলেটে দুর্গাপূজা উদযাপন শেষে প্রতিমা বিসর্জন

ছবি: ইন

অশুভ শক্তি নাশ করতে কৈলাশ ছেড়ে মর্ত্যলোকে এসেছিলেন দেবী দুর্গা প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে গতকাল শেষ হলো সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আজ (রোববার) দুপুর ৩টা থেকে সিলেটে আনুষ্ঠানিকভাবে শুরু হয় প্রতিমা বিসর্জন। শোভাযাত্রা করে নগরীর চাঁদনী-ঘাটে একে একে প্রতিমা নিয়ে জড়ো হন ভক্তরা। এরপর উলুধ্বনি ও বাদ্য বাজিয়ে সুরমা নদীতে একে একে প্রতিমা বিসর্জন করা হয়।

নগরীতে প্রতিমা বিসর্জনের সময় প্রতি বছরের ন্যায় এবারও প্রতিমা নিরঞ্জনের সুবোধ মঞ্চে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র আরিফুল হক চৌধুরী। এসময় তিনি সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে সিলেটে সুষ্ঠুভাবে শারদীয় দুর্গাপূজা উদযাপন করায় সকলকে ধন্যবাদ জানান।

বিজয়া শোভাযাত্রা ও প্রতিমা বিসর্জনকে ঘিরে পুলিশের পক্ষ থেকে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। পুলিশের বেশ কয়েকটি বিশেষায়িত ইউনিটও নিরাপত্তার দায়িত্বে ছিল।

এর আগে, দশমীর দিনে মণ্ডপে মণ্ডপে দেবী দুর্গাকে সিঁদুর দেয়ার মাধ্যমে সিঁদুর খেলায় মাতেন হিন্দু ধর্মাবলম্বীরা। হিন্দু ধর্মের বিশ্বাস অনুযায়ী, প্রতি শরতে কৈলাস ছেড়ে কন্যারূপে মর্ত্যলোকে আসেন দেবী দুর্গা। তার এই ‘আগমন ও প্রস্থানের’ মধ্যে আশ্বিন মাসের শুক্লপক্ষের ষষ্ঠী থেকে দশমী তিথি পর্যন্ত পাঁচ দিন চলে দুর্গোৎসব।

পূজা উদযাপন পরিষদের তথ্য অনুযায়ী, এ বছর সিলেট মহানগর ও জেলায় ৫৯৫টি মণ্ডপে পূজা আয়োজন করা হয়। এরমধ্যে সিলেটে জেলায় ৪৪১টি এবং মহানগরে ১৫৪টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়।