পুলিশ নেবে কনস্টেবল, জিপিএ ২.৫ হলেই আবেদন, ফি ৪০ টাকা

ছবি: প্রথম আলো

বাংলাদেশ পুলিশ বাহিনী ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এসএসসি বা সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৫ থাকলেই আবেদন করা যাবে। আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৪০ টাকা।

আবেদনের যোগ্যতা

আগ্রহী প্রার্থীদের এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং ন্যূনতম জিপিএ ২.৫ থাকতে হবে। প্রার্থীদের অবশ্যই বাংলাদেশের স্থায়ী নাগরিক ও অবিবাহিত হতে হবে। তালাকপ্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবেন না। ২০২৪ সালের ১৫ অক্টোবর তারিখে প্রার্থীর বয়স ১৮ থেকে ২০ বছরের মধ্যে হতে হবে।

শারীরিক যোগ্যতা

পুরুষ প্রার্থীদের উচ্চতা ন্যূনতম ৫ ফুট ৬ ইঞ্চি হতে হবে। বীর মুক্তিযোদ্ধা, শহীদ বীর মুক্তিযোদ্ধা ও বীরঙ্গনার সন্তান এবং ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ন্যূনতম ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের উচ্চতা ন্যূনতম ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে, তবে বীর মুক্তিযোদ্ধা, শহীদ বীর মুক্তিযোদ্ধা ও বীরঙ্গনার সন্তান এবং ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ন্যূনতম ৫ ফুট ২ ইঞ্চি হতে হবে।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীদের বাংলাদেশ পুলিশ বাহিনীর ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন ফরম পূরণের পর প্রার্থীরা একটি ইউজার আইডি পাবেন, যা দিয়ে টেলিটক প্রিপেইড মোবাইল নম্বর থেকে ৪০ টাকা জমা দিতে হবে। আবেদন প্রক্রিয়া শুরু হবে ১ অক্টোবর থেকে এবং শেষ হবে ১৫ অক্টোবর ২০২৪ তারিখে।