ভারতের প্রতি কড়া বার্তা দিয়েছেন প্রধান উপদেষ্টা

নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস সম্প্রতি তিস্তা নদীর পানিবণ্টন চুক্তি নিয়ে ভারতের প্রতি কড়া বার্তা দিয়েছেন। তিনি বলেন, দীর্ঘদিন ধরে ঝুলে থাকা এই চুক্তির বিষয়ে মতপার্থক্য দূর করার জন্য ভারতের সঙ্গে আলোচনা করা জরুরি। ড. ইউনূস উল্লেখ করেন, দুই দেশের মধ্যে পানিবণ্টনের বিষয়টি অবশ্যই আন্তর্জাতিক আইন অনুযায়ী হতে হবে এবং বাংলাদেশের মতো ভাটির দেশগুলোর অধিকার সমুন্নত রাখতে হবে।

ড. ইউনূস বলেন, “বিষয়টি নিয়ে বসে থাকার ফলে কোনো কাজ হচ্ছে না। আমি যদি জানি, আমি কতটুকু পানি পাব, সেটা ভালো হতো। এমনকি পানির পরিমাণ নিয়ে যদি আমি খুশি নাও হই, তাতেও কোনো সমস্যা নেই। এই বিষয়টি সমাধান হতেই হবে।”

তিনি আরও বলেন, “আমরা আলোচনা করব। তবে আমাদের একসঙ্গে বসে সমস্যার সমাধান করতে হবে।” ড. ইউনূসের মতে, তিস্তার পানিবণ্টন চুক্তির বিষয়টি সমাধানে অন্তর্বর্তী সরকার ভারতকে শিগগিরই চাপ দেবে কিনা, তা নিয়ে আলোচনা হবে।

২০১১ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ঢাকা সফরকালে তিস্তার পানিবণ্টন চুক্তি স্বাক্ষর প্রায় চূড়ান্ত হয়েছিল, তবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তির কারণে চুক্তি আর হয়নি। ড. ইউনূস বলেন, “আমাদের এটির সমাধান করতে হবে।”